ইউক্রেনজুড়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯

ছবি-সংগৃহীত

রাতভর ইউক্রেনজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। উত্তরের খারকিভ থেকে দক্ষিণের ওদেসা, পশ্চিমের জাইটোমি থেকে রাজধানী কিয়েভেও হামলা চালানো হয়। এতে অন্তত ৯ জনের নিহতের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার বিবিসি ও আল-জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিবিসি বলছে, রুশ বাহিনী ইউক্রেনের বিভিন্ন শহরে ৮০ টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। রাশিয়ার নতুন এ হামলা গেল কয়েক সপ্তাহের মধ্যে ভয়াবহ। এ হামলা দেশটির অনেক এলাকাকে বিদ্যুৎবিচ্ছিন্ন করেছে, গ্রিড থেকে বিচ্ছিন্ন করেছে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকেও।
ইউক্রেনের জরুরি বিভাগের ভাষ্যমতে, ক্ষেপণাস্ত্রে পশ্চিমাঞ্চলীয় লিভভ অঞ্চলের একটি গ্রামের বাড়ি ধসে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। ওই এলাকা থেকে পাওয়া ড্রোন ফুটেজে মাটির সঙ্গে মিশে যাওয়া একটি ঘরের আশপাশে ব্যাপক ক্ষতিগ্রস্ত কিছু ভবন দেখা গেছে। 
ক্ষেপণাস্ত্রে মধ্যাঞ্চলীয় নিপ্রো অঞ্চলে একজন এবং খেরসনে গোলার আঘাতে আরও তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অপরদিকে, রাশিয়ার বেসরকারি সামরিক বাহিনী প্রধান বুধবার বলেছেন, ইউক্রেনের বাখমুত শহরের পূর্বাঞ্চল পুরো নিয়ন্ত্রণ নিয়েছে তার বাহিনী। গত সপ্তাহে ইউক্রেনের সেনারা বাখমুত থেকে কৌশলগত পশ্চাদপসরণের প্রস্তুতি নিচ্ছিলেন বলে মনে হয়েছিল। কিন্তু ইউক্রেনের সামরিক ও রাজনৈতিক নেতারা এখন ওই অঞ্চলে সেনাদের অবস্থান নিতে ও রুশ সেনাদের মোকাবিলার কথা বলছেন।
 

বিজ্ঞাপন