শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কুমন শিক্ষা ব্যবস্থা চালু হবে -পলক

ছবি- প্রতিনিধি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৩১ সালে ৩৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কুমন শিক্ষা ব্যবস্থা চালু করা হবে। ২০৪১ সাল নাগাদ জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ নিমার্ণের জন্য আমাদের ভবিষ্যৎ নাগরিকদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলা হবে। তাদের মধ্যে সমস্যার সমাধান ও বিশ্লেষণ করার ক্ষমতাটা তৈরি হবে।

মঙ্গলবার (২৮ ফেব্রæয়ারি) সকালে সিংড়া দমদমা পাইলট স্কুল এন্ড কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং ব্র্যাক কুমন লিমিটেড এর যৌথ আয়োজনে শেখ রাসেল ডিজিটাল ল্যাব-এ কুমন কানেক্ট'র উদ্বোধনকালে ভার্চুয়ালে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।

পলক বলেন, গণিত ও ইংরেজি বিষয়ে আমাদের শিশুদের সুন্দর করে শেখাতে পারি, তাহলে যারা যেই পেশায় যাক না কেন প্রতিটি ক্ষেত্রে সফলতা অর্জন করতে পারবে। এজন্য এ শিক্ষা ব্যবস্থাকে আমাদের শিশু-কিশোরদের উপহার দিচ্ছি। শিশুরা যেন এ কুমন শিক্ষা চর্চ্চা করতে পারে সেজন্য সারা পৃথিবীতে এ শিক্ষা জনপ্রিয়তা পেয়েছে। এ শিক্ষা ব্যবস্থায় মানসিক কোন চাপ নেই। ছেলে-মেয়েরা আনন্দদায়ক ভাবে এ শিক্ষা গ্রহণ করতে পারে।

প্রতিমন্ত্রী পলক আরও বলেন, বিশ্বেও ৬০টি দেশে ১৪ হাজার ৫০০ স্কুলে এই কুমন শিক্ষা ব্যবস্থা প্রচলিত রয়েছে। বাংলাদেশে ২০২৩ সালের মধ্যে ৬টি উপজেলার ছয়টি স্কুলে কুমন কারেক্ট আমরা চালু করবো। ফলে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে আমরা ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল, ব্র্যাকের কুমন কানেক্ট প্রধান নেহাল বিন হাসান, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. শেখ ওহিদুর রহমান, সাধারণ সম্পাদক ও সিংড়া পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিনুর রহমান, দমদমা পাইলট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম আনু প্রমুখ।
 

বিজ্ঞাপন