সার ও কীটনাশকের

রাসায়নিকের প্রভাবে হারিয়ে যাচ্ছে দেশী মাছ

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার গ্রামাঞ্চলে দেশীয় প্রজাতির মাছ আজ বিলুপ্তির পথে। এ অঞ্চলের খাল-বিল, নদী-নালাসহ মুক্ত জলাশয়গুলো ধীরে ধীরে মাছশূন্য হয়ে পড়ছে। এ জন্য ফসলের জামিতে বিভিন্ন ধরনের রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার, নদী-খাল-বিল ভরাট হওয়া, আবহাওয়ার পরিবর্তন ও স্থানীয় জলাশয়গুলো শুকিয়ে যাওয়াকেই দায়উ করছে মৎস্য বিভাগ।
কাজিপুরে দেশী মাছের বৃহৎ প্রজনন ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে যমুনা ও ইছামতি নদী চ্যানেল।ইতোমধ্যে এ অঞ্চল থেকে হারিয়ে যেতে বসেছে পাবদা, সরপুঁটি, তিতপুঁটি, টেংরা, চান্দা, কৈ, শিং, মাগুর, বেলে, শৈল, গজার, বোয়াল, বাইন, রুই, কাতলা, চিতলসহ দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ। প্রয়োজনের চেয়ে বাজারে সরবরাহ কম থাকায় স্বাদু পানির এসব মাছ নিম্ন আয়ের মানুষের ভাগ্যে আর জুটছে না। শুকনো মৌসুমে পানিশূন্য হয়ে যায় এসব জলাশয়। প্রাকৃতিকভাবে বংশ বিস্তার করতে না পারায় দেশী প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে।
কাজিপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জানান, কৃষিজমিতে বিভিন্ন প্রকার রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার, নদ-নদীতে পলি জমা, বসতবাড়ি ও সড়কপথ বানানোর কারণে পুকুর, খাল-বিল ভরাট হয়ে যাওয়ায় মাছের বংশ বিস্তার বাধাগ্রস্ত হচ্ছে। তিনি আরো জানান, দেশী মাছের প্রজননক্ষেত্র বৃদ্ধি করতে মৎস্য বিভাগ সচেনতামূলক নানা কর্মসূচি হাতে নিয়েছে। শিগগিরই তৃণমূল পর্যায়ে প্রচারণা চালানো হবে। 

বিজ্ঞাপন