রাবিতে ভর্তি কার্যক্রম স্থগিত, কারণ ‘অনিবার্য’

‘অনিবার্য’ কারণ দেখিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। সোমবার (১ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়েছে, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলমান ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির কার্যক্রম অনিবার্য কারণবশতঃ স্থগিত করা হয়েছে। ভর্তি কার্যক্রম পুনরায় শুরুর তারিখ পরবর্তীতে জানানো হবে। ’
এছাড়া পরবর্তী নির্দেশনা পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তবে নিজস্ব ওয়েবসাইটে পৃথক তিনটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ‘অনিবার্য কারণবশত পহেলা জুলাইর ভর্তি কার্যক্রম ও সাক্ষাৎকার পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো। ’
এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সরকারি চাকরিতে সর্বজনীন পেনশন নীতি ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারের দাবিতে শিক্ষকদের আন্দোলন চলছে। পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচির আওতায় ক্লাস, পরীক্ষা ও অন্যান্য কার্যক্রম বর্জন করেছেন শিক্ষকরা। সেজন্যই মূলত এই সিদ্ধান্ত এসেছে।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগে পরীক্ষা চলমান। অনেক বিভাগে জুলাই মাসেই পরীক্ষার সময় নির্ধারিত আছে। শিক্ষকদের আন্দোলনের কারণে এসব পরীক্ষা যথাসময়ে হবে কি না, সেটা নিয়েও উঠেছে প্রশ্ন।  
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক আশরাফুল ইসলাম বলেছেন, বিভাগের পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত মূলত বিভাগের একাডেমিক কমিটিই নেয়। বিশ্ববিদ্যালয় শুধু সহায়তা করে।
এর আগে, ১ জুলাই ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথমবর্ষের ক্লাস শুরুর কথা ছিল। তবে সেটা ১৫ জুলাই নির্ধারণ এবং ভর্তি কার্যক্রম সময় ১১ জুন পর্যন্ত বাড়ানো হয়। 

বিজ্ঞাপন