আদমদীঘিতে কৃষি জমিতে পুকুর খননের হিড়িক

ভূমি আইন উপেক্ষা করে.......…..…

৪৫

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ  সরকারের ভূমি আইন উপেক্ষা করে বগুড়ার আদমদীঘির উপজেলার বিভিন্ন গ্রামে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছ।  সরেজমিনে দেখা গেছে, কয়েক দিন যাবত উপজেলার নসরতপুর, কুমড়া পাড়া, কাশিমিলা, ছাতিয়ানগ্রামসহ বিভিন্ন গ্রামের মাঠে এই ফসলি জমিতে পুকুর খননের অভিযোগ উঠেছে।  এ পুকুর খননের ফলে চারপাশের অনেক কৃষকের বিস্তীর্ণ ফসলি জমির দীর্ঘমেয়াদি ফসল উৎপাদনের মারাত্মক ক্ষতির আশঙ্কা করছেন এলাকাবাসী।

নসরতপুর ইউনিয়নের বড়বড়িয়া গ্রামের জমির মালিক ফজলুল হক ও কুন্দগ্রাম ইউনিয়নের কুমড়া পাড়া গ্রামের নুর ইসলামের ছেলে নাঈম হোসেন স্থানীয় কতিপয় প্রভাবশালীর যোগসাজশে সরকারি নিয়ম-নীতি না মেনে ফসলি জমিতে ভেকু মেশিন দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গভীর করে জমির চারদিকে পাড় বেধে পুকুর খনন করছেন।
স্থানীয়দের অভিযোগ, এলাকার কৃষি জমিতে ভেকু মেশিন দিয়ে এভাবে মাটি কেটে পুকুর খননের কারণে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হওয়ার আশংকা রয়েছে। অবৈধভাবে পুকুর খনন বন্ধে প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন।
উপজেলা কৃষি অফিসার মিঠুন চন্দ্র অধিকারী জানান, ফসলি জমি নষ্ট করে পুকুর খনন করা যাবে না। এলাকায় পুকুর খনন থেকে বিরত থাকতে তারা কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।  আদমদীঘি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবা হক বলেন, বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.