ফুলবাড়ীর শ্রমিক ও দিনমজুরদের অবহেলায় জীবনযাপন

২৭

ফিরোজ পোদ্দার ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রাম জেলার একটি জনবহুল উপজেলার নাম ফুলবাড়ী উপজেলা । এই উপজেলায় গরীব, অসহায় ও দিনমজুর ও শ্রমিকদের সংখ্যা অনেক বেশী । অনেক কৃষক সকালে সূর্য ওঠার পর থেকে সারাদিন খেতে খামারে কাজ করে জীবিকা নির্বাহ করে । বছরের প্রায় দিন কাজ শেষ করতে পূর্ব গগনের সূর্য পশ্চিমে অস্তযায় , মাঝে মধ্যে সন্ধ্যাও হয় ।
ক্লান্ত শরীর নিয়ে আবার বাজার মুখী হতে হয় ঘামে ভেজা কৃষদের, উদ্দেশ্য পরিশ্রমের পয়সা উওলন । যদিও ধর্ম পুস্তকে লিপিবদ্ধ আছে শ্রমিকদের গায়ের ঘাম শুকানোর আগে তাদের প্রাপ্প পাওনা বুঝে দিতে হবে, বর্তমান সমাজে অনেকেই তা মানতে নারাজ ।

একজন দিনমজুরের ২৫০ থেকে ৩০০ টাকা আয়ের উপর নির্ভর করে সংসার চলে, মাঝে মধ্যে মালিক পক্ষ দুই তিন দিনের মজুরির টাকা বাকি রাখার কারনে নাখেয়ে রাত্রিযাপন করতে হয় অনেকের । শ্রমিকদের পাওনা টাকা আদায়ের লক্ষ্যে প্রতিনিয়ত মালিক পক্ষের সাথে দিন মজুরদের ঝগড়া বিবাদের সৃষ্টি হয় । এতে শ্রমিকরা তাদের প্রাপ্প মজুরির বদলে চর, থাপ্পড় ও মানসিক নির্যাতনের স্বীকার হন । এমন অবহেলিত নির্যাতিত শ্রমিক ও দিনমজুরদের পাশে দাঁড়ানোর মতো কেউ নেই, ক্ষমবান মালিকদের দাপটে মুখের হাঁসি ও পারিবারিক সুখ শান্তি বিলীনের পথে ফুলবাড়ী উপজেলার শ্রমিক ও দিনমজুরদের ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.