‘অনাগত সন্তানের জন্য’ ছুটি, আয় কমেছে কোহলির!

আন্তর্জাতিক ক্রিকেট খেলে ভারতীয় দলে সবচেয়ে বেশি আয় করেন কে? এ প্রশ্নের উত্তরে একটা নাম অবধারিতভাবে এসেই যায়। সেটি হলো ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। ভারতের অন্যতম সেরা এই ব্যাটসম্যান খেলায় যেমন দাপুটে, আয়ের দিক থেকেও তার দাপট অন্য সবার থেকে বেশি। তবে চলতি বছর ঘটেছে ব্যতিক্রম ঘটনা। এ বছর আয়ের দিক থেকে কোহলিকে ছাড়িয়ে গেছেন সতীর্থ জাসপ্রিত বুমরাহ। কোহলির আয় কমে যাওয়ার কারণ একটাই। আর তা হলো, পিতৃত্বকালীন ছুটির কারণে ম্যাচ কম খেলা। অনাগত সন্তানের জন্য পরিবারকে সময় দিতে গিয়ে বুমরাহর চেয়ে একটি টেস্ট ম্যাচ কম খেলেছেন এ বছর। আর তাতেই আয় কমে গেছে কোহলির।  কখনো কখনো ক্রিকেটকে ছাপিয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে পরিবার। এবার সেই পরিবারের অনাগত সন্তানের জন্য কিছুটা ত্যাগ স্বীকার করলেন কোহলি। ক্রিকেট হয়তো সব সময়ই খেলতে পারবেন। কিন্তু প্রথম বাবা হওয়ার অনুভূতিটা যে স্বর্গীয়! তাই কিছু আয় কমলে কিইবা যায় আসে?

২০২০ সালে ভারতের হয়ে চারটি টেস্ট, নয়টি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বুমরাহ। যা থেকে তিনি আয় করেছেন ১ কোটি ৩৮ লাখ রুপি। কোহলি ওয়ানডে খেলেছেন বুমরাহর সমান। আর টি-টোয়েন্টি খেলেছেন ১০টি। কিন্তু টেস্ট খেলেছেন বুমরাহর চেয়ে একটি কম। এই এক টেস্ট কম খেলার কারণেই শীর্ষস্থান থেকে নেমে গেছেন কোহলি। চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে ভারতীয় অধিনায়কের আয় হয়েছে ১ কোটি ২৯ লাখ রুপি। অস্ট্রেলিয়ার বিপক্ষে বছরের শেষ টেস্টে মেলবোর্নে লড়ছে ভারত। বক্সিং ডে টেস্টে খেলছেন না কোহলি। স্ত্রী আনুশকাকে সময় দিতে ছুটি নিয়েছেন ভারতের নিয়মিত এই অধিনায়ক। প্রতি টেস্ট খেলার জন্য ১৫ লাখ রুপি করে পেয়ে থাকেন কোহলিরা। ওয়ানডের জন্য ছয় লাখ, ও প্রতি টি-টোয়েন্টি খেলার জন্য তিন লাখ রুপি পান কোহলিরা। তাই স্বভাবতই বোঝা যাচ্ছ অজিদের বিপক্ষে এই টেস্ট খেলতে পারলে শীর্ষ আয়কারী হিসেবে কোহলিই থাকতেন নিঃসন্দেহে।
ভারতীয় ক্রিকেটারদের শীর্ষ আয়ের তালিকায় বুমরাহ এবং কোহলির পরেই আছেন রবীন্দ্র জাদেজা। তার আয়ের পরিমাণ ৯৬ লাখ রুপি। তবে শীর্ষ পাঁচে নেই রোহিত শর্মা। চলতি বছর কোনো টেস্ট ম্যাচ খেলেননি তিনি। তিন ওয়ানডে আর চার টি টোয়েন্টি খেলে তার আয় মাত্র ৩০ লাখ রুপি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.