কুড়িগ্রাম সদরে চলছে ঐতিহ্যবাহি ঘোড়া দৌড় প্রতিযোগিতা

২২

মোঃ বুলবুল ইসলাম, কুড়িগ্রাম সদর প্রতিনিধি: শত বছরের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা শুরু হয়েছে। শীত আর কুয়াশা উপেক্ষা করে দুর-দুরান্ত থেকে হাজার হাজার দর্শক ভিড় করে ঘোড় দৌড় মাঠে। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধারণ করে কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের ভেরভেরী গ্রামের যুব সমাজ আয়োজন করে এই ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা।
বুধবার (২৩ ডিসেম্বর) ঘোড় দৌড় প্রতিযোগিতায় দুর-দুরান্ত থেকে পায়ে হেঁটে ও যানবাহনে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুরা ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে আসেন।

সপ্তাহ ব্যাপী এই ঘোড় দৌড় প্রতিযোগিতা গত ৫/৬ আগে সদর উপজেলার হলোখানা ইউনিয়নের ভেরভেরী গ্রামের শিমুলতলীর পাশে খোলা মাঠে উদ্বোধন করা হয়। আজ বুধবার বিকালেও এই প্রতিযোগিতা চলে। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বিকালে ফাইনাল খেলা অনুষ্ঠিত হওয়ার পর পুরস্কার বিতরণ করা হবে। আয়োজক যুবসমাজ সাংবাদিকদের জানান, এক সময় এই ঘোড়াঘাটে প্রচুর ঘোড়া ছিল এবং প্রতিযোগিতাও হয়েছিল। সময়ের আবর্তনে তা আজ বিলুপ্ত প্রায়। আমরা এই ঐতিহ্যকে টিকিয়ে রাখার জন্য ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করি। ঘোড় দৌড় প্রতিযোগিতায় ২০-৩০টি ঘোড়া অংশ নেয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.