1. zahersherpur@gmail.com : abu zaher Zaher : abu zaher Zaher
  2. Bijoybangla2008@gmail.com : bijoybangla :
  3. harezalbaki@gmail.com : Harez :
  4. krKhayer29@gmail.com : khayer :
  5. mannansherpur81@gmail.com : mannan :
  6. wadut88@gmail.com : wadut :
বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু দৃষ্টিনন্দন তালগাছ - বিজয় বাংলা
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরায় স্বর্ণের ১৬ বারসহ পাচারকারী আটক আইজিপির সঙ্গে বৈঠক শেষে যা বললেন বিএনপি নেতারা বিএনপি নেতা মজিদকে আটকের প্রতিবাদ জানিয়েছেন শেরপুর বিএনপি নেতৃবৃন্দ ৩০কেজি গাঁজা ও ঈগল পরিবহনের সুপারভাইজারসহ আটক ৩ ধুমপান প্রতিরোধে করনীয় মধুখালীতে শীর্ষক কর্মশালা আওয়ামীলীগ কেন জানি বিএনপি-জাতীয় পার্টির মত হয়ে যাচ্ছে: হুইপ স্বপন জমি বিরোধের জের- বৃদ্ধকে কুপিয়ে হত্যা ফুলবাড়ীতে স্কাউটস ভিত্তি স্থাপন ও শীতকালী ক্রীড়া প্রতিযোগীর শুভ উদ্বোধন নোয়াখালীতে গৃহবধূর মরদেহ উদ্ধার আদমদীঘিতে ভ্রাম্যমান আদালতে জাটকা মাছ জব্দ, বিক্রেতার জরিমানা ধুনটে ১০১ পিছ ইয়াবাসহ যুবক গ্রেপ্তার ধুনটে মোবাইলে আসক্ত স্কুল ছাত্রের লাশ উদ্ধার শেরপুরে বিএনপি নেতা আটক কাজিপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও পতাকা প্রদান অনুষ্ঠিত স্বস্তির জয় নিয়ে শেষ ষোলতে আর্জেন্টিনা পাবনায় ছেলের সঙ্গে এসএসসি পাস করলেন স্ত্রী মধুখালীতে কুমড়ার বাম্পার ফলন ফুলবাড়ী পৌরসভার সভাকক্ষে শহর সমন্বয় কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত  ডায়াবেটিস প্রতিরোধে নিজে উদ্যোগী ও সচেতন হতে হবে : ডেপুটি স্পিকার নোয়াখালীতে গরু চুরির আতঙ্কে র্নিঘুম রাত, পাহারায় গৃহস্থ ও খামারিরা

বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু দৃষ্টিনন্দন তালগাছ

  • সর্বশেষ সংস্করণ : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ১৮ বার দেখা হয়েছে

সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ বাংলা সাহিত্যে, তালগাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে, রবীন্দ্রনাথের এ কবিতা যেন আমাদের গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি। এছাড়াও খান মুহাম্মদ মইনুদ্দীনের, ঐ দেখা যায় তাল গাছ, ঐ আমাদের গাঁ। ঐ খানেতে বাস করে, কানা বগীর ছা। শিশু মননের তালগাছ কেন্দ্রিক আরেক আলোড়িত ছড়া। তাল গাছকে নিয়ে কবি তাঁর কল্পনার রং লাগিয়ে গান-কবিতা লিখলেও তা ছিল গ্রাম বাংলার প্রাকৃতিক পরিবেশের বাস্তব চিত্র।
সরেজমিনে এলাকার বিভিন্ন গ্রাম ঘুরে জানাগেছে কাউনিয়ায় আশির দশকেও প্রায় বাড়িতে ও রাস্তা ঘাটে তাল গাছ ছিল। এই গাছে বাবুই পাখির ঝুলানো বাসা দেখলেই মনে হত বিশ্ব বিখ্যাত কোন শিল্পির শিল্পকর্ম।

Alal Group

 

Alal Group

সকাল সন্ধ্যায় পাখির কিঁচির মিচির শব্দ প্রকৃতিতে অন্য রকম আবহ তৈরী করত। এমন সুন্দর ও নৈসর্গিক দৃশ্য এখন খুঁজে পাওয়া দুর্লভ। ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে পরিবেশবান্ধব এবং প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু তালগাছ। এ কারণে বজ্রপাতের (বিদ্যুৎস্পর্শ) হাত থেকে রক্ষা পাচ্ছে না মানুষ, পশু-পাখিসহ জীববৈচিত্র। তালগাছের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় যে বিশাল ভূমিকা আছে এবং পরিবেশবান্ধব, তালের উপকার সম্পর্কে না জানায় তালগাছ ইটভাটায় জ্বালানি, ঘর তৈরির উপকরণসহ নানান কাজে ব্যবহারের জন্য নির্বিচারে কেটে ফেলা হয়েছে। কিন্তু নতুন করে তাল গাছ লাগানোর কোনো উদ্যোগ নেই। এ কারণে দিন দিন প্রাকৃতিক পরিবেশ ভারসাম্যহীন হয়ে পড়ছে। এরপরও কাউনিয়ায় গৃহস্থের বাড়ীতে তাল গাছ চোখে না পড়লেও রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের তিস্তা সড়ক সেতুর পাশে ছোট ও মাঝারী প্রায় শতাধিক তাল গাছ এক অপরুপ দৃশ্যের সৃষ্টি করেছে যা যে কোন পথচারির নজর কারে। যথাযথ নজরদারি ও রক্ষনা বেক্ষনের অভাবে সে গুলো হুমকির মুখে। প্রকাশ্যে দিনের বেলায় কিংবা অন্য কোন সময়ে ডাল পাতা কেটে সাবার করছে এক শ্রেনির মানুষ। কচিঁ তালের বিচি প্রচন্ড গরমের মধ্যে সকলের প্রিয় খাবার, শুধু কি তাই তাল পিঠা বাংলার গ্রাম গঞ্জে সমান জনপ্রিয়, এছাড়াও তালপাতা দিয়ে হাত পাখা, হাতব্যাগ, ঝুড়ি সহ গৃহস্থীর নানা উপকরন তৈরী করা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানাজ পারভীন জানান, তালগাছ ৯০ থেকে ১০০ ফুট উঁচু হয়। উঁচু গাছ হওয়ায় বজ্রপাত সরাসরি এ গাছের মাধ্যমে মাটিতে গিয়ে আমাদের রক্ষা করে। এ ছাড়াও ভূমিক্ষয়, ভূমিধস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা করে। তালগাছের আকর্ষণে বাড়ে মেঘের ঘনঘটা, ঘটে বৃষ্টিপাতও। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহসান হাবীব জানান আমাদের দপ্তর থেকে তাল গাছ রোপনের উদ্যোগ নেয়া হয়েছে। নির্বাহী অফিসার তাহমিনা তারিন জানান, তালগাছ প্রকৃতির বন্ধু ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষাকারী বৃক্ষ। প্রকৃতির জীববৈচিত্র রক্ষায় বাড়ির আঙিনার পাশে, রাস্তার ধারে, অনাবাদি ও পতিত জমিতে ব্যাপকভাবে তালগাছ রোপণ করা উচিত। রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের তাল গাছ গুলো রক্ষনা বেক্ষনের ব্যবস্থা গ্রহন করা হবে। আসুন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিদায় ও বরণ অনুষ্ঠানে শিক্ষার্থীরা সামাজিক দায়বদ্ধতা থেকে অন্তত একটি তালবীজ বপন করি। প্রতিষ্ঠানের শিক্ষার্থী শিক্ষক অভিভাবক এবং সরকারীভাবে একটু উদ্যোগ নিলেই বদলে যাবে আমাদের চিরপরিচিত পরিবেশ। সারাদেশে গড়ে উঠুক তালগাছে প্রকৃতির সবুজ বেষ্টনী।

 

সোশ্যাল মিডিয়ায় খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© সর্বস্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ বিজয় বাংলা
Theme Download From ThemesBazar.Com
RSS
Follow by Email