1. zahersherpur@gmail.com : abu zaher Zaher : abu zaher Zaher
  2. Bijoybangla2008@gmail.com : bijoybangla :
  3. harezalbaki@gmail.com : Harez :
  4. krKhayer29@gmail.com : khayer :
  5. mannansherpur81@gmail.com : mannan :
  6. wadut88@gmail.com : wadut :
কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান? - বিজয় বাংলা
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরায় স্বর্ণের ১৬ বারসহ পাচারকারী আটক আইজিপির সঙ্গে বৈঠক শেষে যা বললেন বিএনপি নেতারা বিএনপি নেতা মজিদকে আটকের প্রতিবাদ জানিয়েছেন শেরপুর বিএনপি নেতৃবৃন্দ ৩০কেজি গাঁজা ও ঈগল পরিবহনের সুপারভাইজারসহ আটক ৩ ধুমপান প্রতিরোধে করনীয় মধুখালীতে শীর্ষক কর্মশালা আওয়ামীলীগ কেন জানি বিএনপি-জাতীয় পার্টির মত হয়ে যাচ্ছে: হুইপ স্বপন জমি বিরোধের জের- বৃদ্ধকে কুপিয়ে হত্যা ফুলবাড়ীতে স্কাউটস ভিত্তি স্থাপন ও শীতকালী ক্রীড়া প্রতিযোগীর শুভ উদ্বোধন নোয়াখালীতে গৃহবধূর মরদেহ উদ্ধার আদমদীঘিতে ভ্রাম্যমান আদালতে জাটকা মাছ জব্দ, বিক্রেতার জরিমানা ধুনটে ১০১ পিছ ইয়াবাসহ যুবক গ্রেপ্তার ধুনটে মোবাইলে আসক্ত স্কুল ছাত্রের লাশ উদ্ধার শেরপুরে বিএনপি নেতা আটক কাজিপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও পতাকা প্রদান অনুষ্ঠিত স্বস্তির জয় নিয়ে শেষ ষোলতে আর্জেন্টিনা পাবনায় ছেলের সঙ্গে এসএসসি পাস করলেন স্ত্রী মধুখালীতে কুমড়ার বাম্পার ফলন ফুলবাড়ী পৌরসভার সভাকক্ষে শহর সমন্বয় কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত  ডায়াবেটিস প্রতিরোধে নিজে উদ্যোগী ও সচেতন হতে হবে : ডেপুটি স্পিকার নোয়াখালীতে গরু চুরির আতঙ্কে র্নিঘুম রাত, পাহারায় গৃহস্থ ও খামারিরা

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান?

  • সর্বশেষ সংস্করণ : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ৭ বার দেখা হয়েছে

।।বিজয় বাংলা।।
আগামী ২৫ নভেম্বর ঘোষণা করা হবে পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার উত্তরসূরীর নাম। দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর ব্লুমবার্গ।
সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী জানান আগামী দু’-একদিনের মধ্যেই পাকিস্তানের সেনাবাহিনীর শীর্ষস্থানীয় ও সর্বজেষ্ঠ্য ৫ থেকে ৬ জন কর্মকর্তার নাম সম্বলিত একটি তালিকা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে।
এই তালিকাভুক্ত কর্মকর্তাদের সবাই জেনারেল পদবীর অধিকারী।
তালিকা পাঠানোর পর প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সংবিধান মেনে সেখান থেকে যার নাম নির্বাচন করবেন, তাকেই পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান হিসেবে ঘোষণা করা হবে। শুক্রবারের মধ্যেই এই ঘোষণা দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন খাজা আসিফ।
বর্তমান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া আগামী অবসরে যাচ্ছেন ২৯ নভেম্বর।
তার আগেই নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করা হবে।
পাকিস্তানে সেনাপ্রধান নিয়োগের ব্যাপারটি অন্যান্য দেশের সেনাপ্রধান নিয়োগের চেয়ে ভিন্ন তাৎপর্য বহন করে। কারণ ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্তিলাভের মাত্র এক যুগের মধ্যেই গণতন্ত্রপন্থী রাজনৈতিক দলগুলোকে পিছু হটতে বাধ্য করে কেন্দ্রীয় শাসনক্ষমতা দখল করে পাকিস্তানের সেনাবাহিনী।
সাবেক প্রেসিডেন্ট ইস্কান্দার আলি মির্জা ১৯৫৮ সালের ৭ অক্টোবর এক অধ্যাদেশে তৎকালীন পাকিস্তান জুড়ে সামরিক শাসন জারি করেন, সেই সঙ্গে প্রধান সামরিক প্রশাসক হিসেবে নিযুক্ত করেন জেনারেল আইয়ুব খানকে। তার মাত্র ২০ দিন পর, ২৭ অক্টোবর ইস্কান্দার মির্জাকে সরিয়ে নিজেকে পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন আইয়ুব খান।
সেই থেকে দেশটির রাজনীতিতে সামরিক বাহিনীর অংশগ্রহণ শুরু। তারপর গত প্রায় ৬৫ বছর ধরে কখনও সরাসরি, কখনও বা আড়ালে থেকে সর্বদা পাকিস্তানের রাজনীতি নিয়ন্ত্রণ করে এসেছে সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা আইএসআই।
পাকিস্তানের সর্বশেষ সেনাশাসক ছিলেন জেনারেল পারভেজ মোশাররফ। ১৯৯৯ সালে অভ্যুত্থানের মাধ্যমে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করে পাকিস্তানের প্রেসিডেন্ট হন তিনি। তার ৯ বছর পর ২০০৮ সালে দেশজুড়ে শুরু হওয়া ব্যাপক আন্দোলন এবং আদালতের শাস্তি এড়াতে পাকিস্তান ছাড়তে বাধ্য হন মোশাররফ।

Alal Group

সোশ্যাল মিডিয়ায় খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© সর্বস্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ বিজয় বাংলা
Theme Download From ThemesBazar.Com
RSS
Follow by Email