1. zahersherpur@gmail.com : abu zaher Zaher : abu zaher Zaher
  2. Bijoybangla2008@gmail.com : bijoybangla :
  3. harezalbaki@gmail.com : Harez :
  4. krKhayer29@gmail.com : khayer :
  5. mannansherpur81@gmail.com : mannan :
  6. wadut88@gmail.com : wadut :
৫৪ দেশের জরুরি ঋণ সহায়তা প্রয়োজন - বিজয় বাংলা
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৫:০১ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরায় স্বর্ণের ১৬ বারসহ পাচারকারী আটক আইজিপির সঙ্গে বৈঠক শেষে যা বললেন বিএনপি নেতারা বিএনপি নেতা মজিদকে আটকের প্রতিবাদ জানিয়েছেন শেরপুর বিএনপি নেতৃবৃন্দ ৩০কেজি গাঁজা ও ঈগল পরিবহনের সুপারভাইজারসহ আটক ৩ ধুমপান প্রতিরোধে করনীয় মধুখালীতে শীর্ষক কর্মশালা আওয়ামীলীগ কেন জানি বিএনপি-জাতীয় পার্টির মত হয়ে যাচ্ছে: হুইপ স্বপন জমি বিরোধের জের- বৃদ্ধকে কুপিয়ে হত্যা ফুলবাড়ীতে স্কাউটস ভিত্তি স্থাপন ও শীতকালী ক্রীড়া প্রতিযোগীর শুভ উদ্বোধন নোয়াখালীতে গৃহবধূর মরদেহ উদ্ধার আদমদীঘিতে ভ্রাম্যমান আদালতে জাটকা মাছ জব্দ, বিক্রেতার জরিমানা ধুনটে ১০১ পিছ ইয়াবাসহ যুবক গ্রেপ্তার ধুনটে মোবাইলে আসক্ত স্কুল ছাত্রের লাশ উদ্ধার শেরপুরে বিএনপি নেতা আটক কাজিপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও পতাকা প্রদান অনুষ্ঠিত স্বস্তির জয় নিয়ে শেষ ষোলতে আর্জেন্টিনা পাবনায় ছেলের সঙ্গে এসএসসি পাস করলেন স্ত্রী মধুখালীতে কুমড়ার বাম্পার ফলন ফুলবাড়ী পৌরসভার সভাকক্ষে শহর সমন্বয় কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত  ডায়াবেটিস প্রতিরোধে নিজে উদ্যোগী ও সচেতন হতে হবে : ডেপুটি স্পিকার নোয়াখালীতে গরু চুরির আতঙ্কে র্নিঘুম রাত, পাহারায় গৃহস্থ ও খামারিরা

৫৪ দেশের জরুরি ঋণ সহায়তা প্রয়োজন

  • সর্বশেষ সংস্করণ : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
  • ৩২ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক:
বিশ্বের অর্ধেকেরও বেশি দরিদ্র মানুষের বসবাস রয়েছে এমন অন্তত ৫৪টি দেশে বৈশ্বিক অর্থনৈতিক সংকট সমাধানের জন্য জরুরিভিত্তিতে ঋণ সহায়তার প্রয়োজন বলে সতর্ক করেছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। বিশ্বব্যাপী মন্দার উদ্বেগ এবং ঋণ সংকটের ফসলের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংক এই সপ্তাহে ওয়াশিংটনে বৈঠক করার সময় সতর্কতাটি আসে।
একটি নতুন প্রতিবেদনে, ইউএনডিপি অনুমান করেছে যে ৫৪টি দেশ চরম দারিদ্র্য এড়াতে এবং জলবায়ু পরিবর্তনের সাথে মোকাবিলা করার সুযোগ দেয়ার জন্য অবিলম্বে ঋণ ত্রাণ প্রয়োজন।
মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, উন্নয়নশীল অর্থনীতি জুড়ে একটি গুরুতর ঋণ সঙ্কট দেখা যাচ্ছে, এবং একটি খারাপ দৃষ্টিভঙ্গির সম্ভাবনা বেশি।

Alal Group

ইউএনডিপি প্রধান আচিম স্টেইনার জানিয়েছেন, বৈশ্বিক এই অর্থনৈতিক সংকট সম্পর্কে বার বার সতর্ক করে দেয়া হলেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনও পদক্ষেপ দেখা যায়নি এবং যে কারণে ঝুঁকি আরও বাড়ছে। এই সংকট মোবিলায় ঋণ বন্ধ করা, বৃহত্তর সংখ্যক দেশকে বিস্তৃত ত্রাণ প্রদান এবং বন্ড চুক্তিতে বিশেষ ধারা যুক্ত করা সহ বিভিন্ন পদক্ষেপের আহ্বান জানিয়েছেন তিনি।
তিনি দাবি করেন, কার্যকর ঋণ পুনর্গঠন ছাড়া, দারিদ্র্য বৃদ্ধি পাবে এবং জলবায়ু অভিযোজন এবং প্রশমনে মরিয়া প্রয়োজনীয় বিনিয়োগ ঘটবে না।
এদিকে, ইউএনডিপির প্রধান অর্থনীতিবিদ জর্জ গ্রে মোলিনা বলেছেন, সমস্ত উন্নয়নশীল অর্থনীতির এক তৃতীয়াংশ ইতিমধ্যে তাদের ঋণকে “উল্লেখযোগ্য ঝুঁকি, অত্যন্ত অনুমানমূলক বা খেলাপি হিসাবে চিহ্নিত করেছে।
তিনি বলেন, সবচেয়ে তাৎক্ষণিক ঝুঁকিতে থাকা দেশগুলো হলো শ্রীলঙ্কা, পাকিস্তান, তিউনিসিয়া, চাদ এবং জাম্বিয়া।
গ্রে মোলিনা বলেন, বেসরকারি ঋণদাতারা এখন পর্যন্ত প্রয়োজনীয় পুনর্গঠন নিয়ে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। তিনি পরামর্শ দিয়েছিলেন যে বর্তমান বাজারের পরিস্থিতি একটি ঋণ চুক্তির পথ প্রশস্ত করতে পারে, কারণ বেসরকারী ঋণদাতারা তাদের হোল্ডিংয়ের মূল্য ৬০- শতাংশের মতো কমে গেছে।
ইউএনডিপির রিপোর্টে বলা হয়েছে, বাজার পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। ধারাবাহিক রাজস্ব ঘাটতি, আর্থিক সংকোচন ও প্রবৃদ্ধির ধীরগতি বিশ্বজুড়ে অস্থিরতা বাড়িয়ে তুলছে। ফলে দরিদ্র ঋণগ্রস্ত দেশগুলো একীভূত অর্থনৈতিক চাপের সম্মুখীন হচ্ছে এবং অনেকের জন্য তাদের ঋণ পরিশোধ বা নতুন অর্থায়নের ব্যবস্থা করা অসম্ভব বলে মনে হচ্ছে।
রিপোর্টে আরও বলা হয়েছে, গত দশকে ঋণের দ্রুত বৃদ্ধিকে ধারাবাহিকভাবে অবমূল্যায়ন করা হয়েছে। কোভিড-১৯ মহামারির সময় উন্নয়নশীল দেশগুলোর বোঝা হালকা করার জন্য ঋণ পরিশোধের স্থগিতাদেশের মেয়াদ শেষ হয়ে গেছে।
ইউএনডিপির প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৫৪টি দেশের মধ্যে অন্তত ৪৬টি দেশ ২০২০ সালে মোট ৭৮২ বিলিয়ন মার্কিন ডলারের সরকারি ঋণ সংগ্রহ করেছে। আর এই ঋণের এক তৃতীয়াংশের বেশি নিয়েছে আর্জেন্টিনা, ইউক্রেন এবং ভেনিজুয়েলা।
এছাড়াও, ইউএনডিপি-এর রিপোর্টে জি২০-এর নেতৃত্বাধীন কমন ফ্রেমওয়ার্কের পুনর্নির্মাণেরও আহ্বান জানানো হয়েছে।
সূত্র: রয়টার্স, এএফপি

Alal Group

সোশ্যাল মিডিয়ায় খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© সর্বস্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ বিজয় বাংলা
Theme Download From ThemesBazar.Com
RSS
Follow by Email