গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা: বৈঠকে ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

২২

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার বিষয়ে বৈঠকে বসেছে ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয় কুয়েট, চুয়েট ও রুয়েট।
বিশ্ববিদ্যালয় তিনটি একসঙ্গে গুচ্ছ পদ্ধতির আয়োজন করবে না বুয়েটের সঙ্গে করবে সে বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে আজ (মঙ্গলবার)। এ বিষয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম শেখ বলেন, বুয়েট যে প্রস্তাব দিয়েছে তাতে তারাই নেতৃত্ব দিতে চায়। কিন্তু আমরা চাই, চার প্রকৌশল বিশ্ববিদ্যালয় মিলে সমঅংশীদারিত্বের ভিত্তিতে পরীক্ষা হোক। এ বিষয়ে ইউজিসিকেও চিঠি দিয়েছি।

তিনি বলেন, আমাদের হাতে ভর্তি পরীক্ষার জন্য বেশি সময় নেই। সেক্ষেত্রে আজ ঢাকায় আমাদের তিন বিশ্ববিদ্যালয়ের একটি সভা শুরু হয়েছে। সেখানে এ বিষয়ে একটি সিদ্ধান্ত নেয়া হবে। তবে বুয়েটকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আনতে ইউজিসিকে সভা করার অনুরোধ জানিয়েছি। সে সভা হলে আমরা পুনরায় আবার সিদ্ধান্ত নেবো।
জানা গেছে, বুয়েটের অ্যাকাডেমিক কাউন্সিলে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে নেয়া প্রস্তাবনা অনুযায়ী, প্রথম ধাপে চারটি প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে এমসিকিউ পরীক্ষা হবে। এতে উত্তীর্ণ ভর্তিচ্ছুরা বুয়েট ক্যাম্পাসে লিখিত পরীক্ষায় অংশ নেবে। এতে চূড়ান্তভাবে উত্তীর্ণ শিক্ষার্থীরা চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। এ প্রক্রিয়ার নেতৃত্বে থাকতে চায় বুয়েট। তবে তাতে সম্মত নয় অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলো।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.