1. zahersherpur@gmail.com : abu zaher Zaher : abu zaher Zaher
  2. Bijoybangla2008@gmail.com : bijoybangla :
  3. harezalbaki@gmail.com : Harez :
  4. mannansherpur81@gmail.com : mannan :
  5. wadut88@gmail.com : wadut :
বদলগাছীর কোলা হাটের খাস আদায়কৃত লাখ লাখ টাকা কোথায় - বিজয় বাংলা
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
বান্দরবানে পর্যটকবাহী গাড়িতে সন্ত্রাসীদের গুলি, আহত ৫ কমিশনার অব প্রিজন আহমেদ ফুলহুর সাথে রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ সাবেক স্বাস্থ্যমন্ত্রী প্রয়াত মোহাম্মদ নাসিমের কবর জিয়ারত শাজাহানপুরে বাসের ধাক্কায় সেনা সদস্য নিহত শেরপুুরে ফুটবল খেলোকে কেন্দ্র করে মারপিট আহত-৪ শেরপুরে ভাতিজিকে উত্যক্তের প্রতিবাদ করায় ছুরিকাঘাতে মৃত্যুর মুখে দুই চাচা সরকার পতন একদফা আন্দোলনের জন্য নেতাকর্মীদের প্রস্তুতি নেওয়ার আহবান-সাবেক এমপি লালুর কুষ্টিয়ায় কুখ্যাত মাদক সম্রাট শাহিন  আটক বাগেরহাটে ইউপি নির্বাচনে সহিংসতার আশঙ্কায় ভোটাররা তানোরে গৃহবধূকে উত্যাক্তের প্রতিবাদ করায় স্বামী শ্বশুড়ীকে মারধর এহসান গ্রুপের প্রতারকরা ধর্মব্যবসায়ী : মোমিন মেহেদী মধুখালীতে বজ্রপাত প্রতিরোধে তালবীজ রোপণ মধুখালীতে সড়ক ডিভাইডার মৃত্যুর ফাঁদ মহাদেবপুর এখন অবহেলিত জনপদ ভূঞাপুরে মরা বাঁশ ও গাছের মধ্যে দিয়ে বিদ্যুতের লাইন ।। প্রানহানীর আশংকা বিরামপুরে বৈধ কাগজপত্র থাকার পরেও ভুমি প্রশাসন কর্তৃক হয়রানি ।। প্রতিবাদে সংবাদ সম্মেলন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির চাকুরীর দাবীতে ঘন্টা ব্যাপি মানববন্ধন কাজিপুরে ডিমের বাজারে অস্থিরতা! নন্দীগ্রামে সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার নন্দীগ্রাম উপজেলা প্রেসক্লাবের বকুল (সভাপতি)-ফারুক (সাধারন সম্পাদক)

বদলগাছীর কোলা হাটের খাস আদায়কৃত লাখ লাখ টাকা কোথায়

  • সর্বশেষ সংস্করণ : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ৭৪ বার দেখা হয়েছে

প্রতিনিধি বদলগাছী (নওগাঁ) : 
নওগাঁর বদলগাছী উপজেলার সবচেয়ে বড় কোলা হাটের গত কুরবানীর ৪ হাটের খাস আদায়কৃত লাখ লাখ টাকার খাজনা সরকারি কোষাগারে জমা না দিয়ে সংশিষ্টদের বিরুদ্ধে আতœসাতের অভিযোগ উঠেছে। এই সরকারি টাকা আতœসাতের ঘটনাটি দ্রুত তদন্তের জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
জানা গেছে, উপজেলার কোলা ইউনিয়নের কোলা হাটটি উপজেলার মধ্যে সবচেয়ে বড় হাট হিসাবে পরিচিত। এই হাটে প্রচুর পরিমাণে গরু,ছাগল, মাছ, সাইকেল, কাঁচা তরকারি, আসবাপত্রসহ বিভিন্ন সামগ্রী কেনা-বেচা হওয়ায় প্রতি বছর সরকারি ভ্যাট ও আয়কর সহ প্রায় ১ কোটি টাকায় ইজারা হতো। ১৪২৬ বঙ্গাদ্ধে ইজারাদার ফেরদৌস হোসেন প্রায় ৬৮ লাখ টাকায় হাটটি টেন্ডারের মাধ্যমে ইজারা নিয়ে ছিলেন। গড়ে প্রতি সপ্তাহে দেড় লাখ টাকা আয় হতো সরকারি কোষাগারে। হাটের মেয়াদ শেষ না হতেই ১৪২৬ বঙ্গাদ্ধের শেষের দিকে তৎকালিন হাট ইজারাদার ফেরদৌস হোসেন ওই হাটটি সরকারি ভাবে আবার নতুন করে ইজারা না দেওয়ার জন্যে উচ্চ আদালতে একটি রিট করেন।
রিট করার ফলে হাটটি থেকে সরকারি নিয়মতান্ত্রিক ভাবে স্থানীয় তহশীল অফিসের (ভূমি) তহশিলদার ও হাটের রিটকারি ফেরদৌস হোসেনের সহযোগিতায় খাস আদায় শুরু করেন সদ্য বদলীকৃত উপজেলা নির্বাহী কর্তকর্তা আবু তাহির।
গত প্রায় ৪ মাস আগে নতুন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলপনা ইয়াসমিন এই উপজেলায় যোগদান করেন। এরপর তিনি স্থানীয় তহশীদারকে বাদ দিয়ে দেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা কোলা হাটের খাস আদায়ের লক্ষে তার অফিসের প্রধান অফিস সহকারি রেজাউল ইসলামের মাধ্যমে খাস আদায় শুরু করেন।

Alal Group

উপজেলা নির্বাহী অফিসের প্রধান অফিস সহকারির সুত্রে জানান, বাংলা ১৪২৭ সনে কোলা হাটে খাস আদায় হয়েছে ২১ লাখ ২ হাজার ৯৭৯ টাকা। আর এবছর ১৬ এপ্রিল হতে ১৬ জুলাই পর্যন্ত হাটের খাস আদায় হয়েছে ৬ লাখ ৪২ হাজার টাকা।
এলাকাবাসী ও স্থানীয় দোকানদারা বলেন, বদলগাছী উপজেলার মধ্যে আমাদের এই কোলা হাটটি সবচেয়ে বড় হাট আর এই হাটটি প্রায় দেড় বছর থেকে খাস আদায় হচ্ছে। আর এই হাট থেকে রোমজান ও কুরবানীর ঈদে প্রায় ৩৫ থেকে ৪০ লাখ টাকা খাস আদায় হয়ে থাকে। কিন্তু সরকারি কোষাগারে কতো জমা হয় তা আমারা এখনো জানিনা। কিন্তু লোক মুখে জানতে পারি নাম মাত্র সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে হাটের খাস আদায়কৃত অর্থ। লাখ লাখ টাকা এই হাট থেকে আদায় হলেও গত বাংলা ১৪২৭ সন থেকে এই হাটের উন্নয়ন মূলক কোন কাজ হয়নি। তাই আমরা উর্দ্ধতন কতৃপক্ষের কাছে এর সঠিক তদন্ত চাই।
কোলা ইউনিয়নের বাসিন্দা নওসের, সুমন, দুলাল, রহমত, সুজাউল, রমন, বাবু, বকুল সহ প্রায় শতাধিক ব্যক্তি বলেন, গত ৯ জুলাই, ১৩ জুলাই, ১৬ জুলাই ও ২০ জুলাই কুরবানী ঈদ উপলক্ষে এই হাটে মোট ৪টি বিশাল গরু-ছাগলের হাট লাগানো হয় আর এই ৪টি হাটেও প্রায় প্রতি বছরের ন্যায় এ বছরও ২৫ থেকে ৩০ লাখ টাকা খাস আদায় হয়েছে বলে আমরা মনে করছি। এ ছাড়াও প্রতি সপ্তাহে দুই হাটে প্রায় ২ থেকে ৩ লাখ টাকা খাজনা আদায় হয়।
হাটের রিটকারি ফেরদৌস হোসেন জানান, আমি বহু আগে থেকে হাট ইজাদারের ব্যবসা করি তাই কোলা হাটে শতভাগ খাস আদায়ের জন্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আমার সহযোগিতা চেয়েছিলেন। তাই আমার লোকজন নিয়ে হাটের খাস আদায় করে তার মনোনীত লোককে বুঝিয়ে দিয়েছে। আমাদেরকে দিনে জন প্রতি ৫ শত টাকা কওে দিতো।

Alal Group

স্থানীয় কোলা, আধাইপুর ও বদলগাছী ইউনিয়নের তহশীল (ভূমি) অফিসের তহশীলদার রঞ্জিত কুমার জানান, আগের ইউএনও স্যারের সময় কোলা হাটের খাস আদায় করতাম। কিন্তু পহেলা বৈশাখ থেকে আমাকে এই দায়িত্ব থেকে অব্যাহত দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রধান অফিস সহকারি রেজাউল ইসলামের মাধ্যমে এখন খাস আদায় হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রধান অফিস সহকারি রেজাউল ইসলাম এক প্রশ্নের জবাবে বলেন, হাটের খাস আদায়ের অর্থ সরকারি কোষাগারে কতো জমা হবে তা ঠিক করবেন ইউএনও স্যার তিনি যা বলবেন সেটায় জমা হবে।
ইউনিয়ন হাট কমিটির সভাপতি ও কোলা ইউনিয়নের ভারপ্রাপ্ত শাহিনুর ইসলাম স্বপন জানান, বাংলা ১৪২৬ সনে ইউএনও অফিস থেকে হাটের ১৭ লাখ টাকা পাওয়া গিয়েছিল ইউনিয়নে । ১৪২৭ সনে সেখানে মাত্র ২ লাখ টাকা। এ বছর এখনো কোন টাকা পাওয়া যায়নি। তিনি আরো জানান, গত কুরবানী উপলক্ষে ৯ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত কোলা হটে মোট ৪টি গরু-ছাগলের হাট চলছে।
বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলপনা ইয়াসমিনের সাথে মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
এ বিষয়ে নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশিদ এর সাথে ২৭ জুলাই (মঙ্গলবার) দুপুর ২ টা ১১ মিনিটে তার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনিও ফোন রিসিভ করেননি।

সোশ্যাল মিডিয়ায় খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© সর্বস্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ বিজয় বাংলা
Theme Download From ThemesBazar.Com
RSS
Follow by Email