ভ্যাকসিন পাওয়ার আশা-নিরাশা

0 0

করোনায় মৃত্যুর মিছিল ক্রমেই প্রলম্বিত হয়ে বিশ্বব্যাপী সংখ্যাটি সাড়ে ১৩ লাখ স্পর্শ করতে চলেছে আর আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচ কোটি পেরিয়ে গেছে। একই সঙ্গে চলছে ভ্যাকসিন পাওয়ার দৌড়। চলছে ভ্যাকসিন পাওয়ার আশা-নিরাশার দোলাচলও।

ভ্যাকসিন দৌড়ের প্রতিযোগিতায় অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা এখন অনেক পিছিয়ে গেছে। অন্যদিকে চীনের সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ‘করোনাভ্যাক’ মধ্যবর্তী পরীক্ষায় কার্যকর ফল দেখাচ্ছে। তবে বৃহৎ পরিসরে করা তৃতীয় দফার টিকার ফলাফলের পক্ষে এখনো কোনো পরিসংখ্যান প্রকাশ করা হয়নি।

এই মুহূর্তে এগিয়ে রয়েছে মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না। তবে এই দুটি কোম্পানির ভ্যাকসিন সংরক্ষণ ও সরবরাহ করার মতো অবকাঠামোগত ব্যবস্থা নেই অনেক দেশেই। ফাইজার ও মডার্নার ভ্যাকসিন সংরক্ষণ ও সরবরাহ করার সামর্থ নেই বহু দেশের। সংরক্ষণ ব্যবস্থাও ব্যয়বহুল, সময়সাপেক্ষ এবং কঠিন। তাছাড়া বিশ্বব্যাপী সবাইকে এক সঙ্গে ভ্যাকসিন দেয়া সম্ভব নয়। কারণ ভ্যাকসিন একসাথে আসবে না। তাই ধাপে ধাপে ভ্যাকসিন দেয়া হবে।

তবে, ভ্যাকসিনের ক্ষেত্রে প্রাপ্ত সর্বশেষ পরিস্থিতি হলো এই যে, ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ঘোষণা করেছে যে,  তাদের উদ্ভাবিত কোভিদ-১৯ ভ্যাকসিন ৯৫ শতাংশের বেশি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। আরেক কোম্পানি যুক্তরাষ্ট্রের মর্ডানাও দিয়েছে আশার খবর। তাদের ভ্যাকসিনের কার্যকারিতার বিষয়ে সাফল্যের ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

উল্লেখযোগ্য বিষয় হলো, ভ্যাকসিন লড়াইয়ে লিপ্ত এই দুই প্রতিষ্ঠান তাদের ভাষায় ‘কালজয়ী সাফল্যে’র জন্য পরস্পরকে অভিনন্দনও জানিয়েছে। সারা বিশ্বের মানুষও তাদের সাফল্যের দিকে তাকিয়ে আছে করোনার দ্বিতীয় বা তৃতীয় ঢেউয়ের পটভূমিতে।

যদি সবকিছু ঠিকমতো চলে, তাহলে জার্মান অভিবাসী তুরস্কের দুই বিজ্ঞানী ড. উগুর সাহিন এবং তার স্ত্রী ড. ওজলেম তুরেকি ইতিহাসে নাম লিপিবদ্ধ করতে পারবেন। ফাইজার কোম্পানির ভ্যাকসিনটি প্রথম আবিষ্কারের কৃতিত্ব তাদের। স্বভাবত গোটা পৃথিবীর দৃষ্টি ও মনোযোগের কেন্দ্রবিন্দুতে রয়েছেন তারা।

এদিকে বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় বা তৃতীয় আঘাতে সারা পৃথিবীর মতো বাংলাদেশেও প্রকোপ বাড়ছে। দেশে মোট শনাক্ত হয়েছেন ৪ লাখ ৩৮ হাজার ৭৯৫ জন। মারা গেছেন এ পর্যন্ত ৬ হাজার ২৭৫ জন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৪ হাজার ৪৮৮ জন। সব মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ লাখ ৮৯ হাজার ৪২১টি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।