ধুনটে আগাম সবজি চাষে ব্যস্ত কৃষক

0 8

আবু সুফিয়ান. ধুনট (বগুড়া) থেকে : বগুড়ার ধুনট উপজেলায় আগাম সবজি চাষের প্রস্তুতি নিয়ে কৃষক ব্যস্ত সময় পার করছেন। বর্তমানে রবি মৌসুমের শীতকালীন সবজি আগাম চাষাবাদের জন্য বীজতলায় চারা তৈরি, পরিচর্যা, জমি প্রস্তুত এবং চারা রোপন কাজ চলছে। স্থানীয় একটি নার্সারীতে বীজতলায় সবজি চারা’র পরিচর্যা করছেন কৃষক।

ধুনট উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে রবি মৌসুমে ১হাজার ৭০০হেক্টর জমিতে কৃষক বেগুন, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, বরবটি, ঝিঙ্গা, চিচিঙ্গা, লাউ, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, লাল শাক, ডাটা শাক, পালন শাকসহ বিভিন্ন ধরনের শাক সবজি চাষ করবেন। এছাড়া ৪৮০ হেক্টর জমিতে কৃষক মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরেজমিনে ধুনট উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে কৃষক আগাম সবজি চাষের জন্য বীজতলায় চারা তৈরী, জমি প্রস্তুত করণ এবং চারা রোপন করছেন। বিশেষ করে মরিচ চাষ ইতিমধ্যে শুরু হয়েছে। বীজতলা থেকে চারা সংগ্রহ করে শাক সবজি চাষের প্রস্তুতি চলছে। অধিকাংশ স্থানে নার্সারীতে বীজতলায় চারা তৈরী করা হয়। তবে বাড়ির আঙ্গিনায় বীজতলা তৈরীর বিষয়টি ধুনট উপজেলায় জনপ্রিয়তা পেয়েছে। কৃষক বাড়ির আঙ্গিনায় বীজতলা করে নিজেরাই চারা তৈরী করছেন।

আনারপুর গ্রামের গোলাপ সরকার জানান, অতিরিক্ত মূল্যদিয়ে চারা কেনার চেয়ে নিজেরা চারা তৈরী করা সহজ। আর একারনে বাড়ির আঙ্গিনায় বীজতলা তৈরী করে টমেটো চারা তৈরী করেছি। অল্পদিনের মধ্যেই আগাম শীতকালীন টমেটো চাষ শুরু করবো। এজন্য ইতিমধ্যে জমি প্রস্তুত করেছি।

নিমগাছী গ্রামের সততা নার্সারীর স্বত্তাধিকারী মহিদুল হাসান বলেন, শীতকালীন শাক সবজি আগাম চাষ করে কৃষক লাভবান হোন। এজন্য রবি মৌসুমে শাক সবজি চারার চাহিদা বেশি। কৃষকের চাহিদা চিন্তা করে নার্সারীতে আমরা দ্রুত শাক সবজির চারা তৈরী করেছি। ইতিমধ্যে এসব চারা কিনে কৃষক চাষাবাদ শুরু করেছেন।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মশিদুল হক বলেন, ধুনট উপজেলায় রবি মৌসুমে ১হাজার ৭০০হেক্টর জমিতে কৃষক শাক সবজি চাষ করবেন। এছাড়া ৪৮০ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ধুনট উপজেলার কৃষক এখন শাক সবজির চারা তৈরী ও মরিচ চাষে ব্যস্ত সময় পার করছেন। কৃষি বিভাগ তাদের চাষাবাদে পরামর্শ এবং কারিগরি ও প্রযুক্তিগত সহযোগিতা দিয়ে যাচ্ছে।

Loading...