করোনা সংক্রমণ রুখতে সক্ষম মাউথওয়াশ!

0 5

মুখে দুর্গন্ধ কাটাতে অধিকাংশ মানুষই ডেন্টাল ফ্লস বা মাউথওয়াশ ব্যবহার করে থাকেন। তবে এবার বিজ্ঞানীরা দাবি করেছেন, শুধু মুখে দুর্গন্ধ কাটাতেই নয়, করোনা সংক্রমণ রুখতে সক্ষম মাউথওয়াশ! এক সমীক্ষায় দেখা গেছে, মাউথওয়াশের ৩০ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাস নির্মূল হতে পারে।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করেছেন, কমপক্ষে শূন্য দশমিক ৭ শতাংশ সিটিএলপিরিডিনিয়াম ক্লোরাইড যুক্ত (সিপিসি) মাউথওয়াশ ভাইরাসের সংক্রমণ হ্রাস পাওয়ার প্রমাণ তারা পেয়েছে।

তাদের প্রাথমিক প্রতিবেদন গত সপ্তাহে প্রকাশিত হয়। তাতে দেখা যায়, সিপিসিযুক্ত মাউথওয়াশ করোনাভাইরাসের লিপিড মেমব্রেনকে নষ্ট করে দিতে সক্ষম। ফলে ভাইরাসের সংক্রমণ বাধাপ্রাপ্ত হয়। তবে সমীক্ষাটি এখনও পর্যালোচনা করা হয়নি।
মাউথওয়াশ করার পর রোগীদের লালা পরীক্ষা করে করোনাভাইরাসকে হ্রাস করতে পারে কিনা তা ক্লিনিকাল ট্রায়ালে বের করা চেষ্টা করছে কার্ডিফ ইউনিভার্সিটি হসপিটাল অব ওয়েলস। তাদের পরীক্ষার ফলগুলো প্রতিবেদন আকারে ২০২১ সালের প্রথম দিকে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।
কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড থমাস বলেন, পরীক্ষাটি অত্যন্ত আশাব্যঞ্জক এবং একটি ইতিবাচক পদক্ষেপ। আরও স্পষ্টভাবে এর ক্লিনিকাল গবেষণা প্রয়োজন। ২০২১ সালের প্রথম দিকে আমাদের চূড়ান্ত ক্লিনিকাল ট্রায়াল সম্পন্ন হবে। আমরা তার অপেক্ষায় রয়েছি।
পিরিয়ডন্টোলজিস্ট ড. নিক ক্লেডন জানান, আমি বিশ্বাস করি, বর্তমান ও ভবিষ্যতে হাত ধোওয়া, শারীরিক দূরত্ব বজায় এবং মাস্ক পরার পাশাপাশি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মাউথওয়াশ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।