যমুনার ভাঙন অব্যাহত, প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

0 56

মামুন সরকার, টাঙ্গাইল প্রতিনিধি: অবিরাম টানা বর্ষণ ও উজান থেকে নেমে অাসা পাহাড়ি ঢলে টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও যমুনা চরাঞ্চলসহ তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়ে শত শত হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। উপজেলার গোবিন্দাসী, গাবসারা, ভালকুটিয়া, কষ্টাপাড়া ও খানুরবাড়ি এলাকায় ব্যাপকভাবে নদী ভাঙন দেখা দিয়েছে। ইতিমধ্যে প্লাবিত হতে শুরু করেছে উপজেলার যমুনা তীরবর্তী নিম্নাঞ্চল।
বর্ষার শুরুতে এমন ভাঙনে অসহায় হয়ে পড়েছে নদীপাড়ের মানুষ। ইতিমধ্যেই অনেকে ভিটেবাড়ি হারিয়ে সর্বশান্ত হয়ে মানবেতর জীবন যাপন করছেন।
প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ভাঙন কবলিত নদীপাড়ের মানুষেরা।

ভাঙন কবলিত লোকজন জানান, গত কয়েক বছর ধরে যমুনার পূর্বপাড়ে ভাঙন শুরু হয়েছে। শতশত একর ফসলি জমি, হাট-বাজার, মসজিদ-মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও হাজার হাজার ঘর-বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এখনো বর্ষা অাসলেই শুরু হয় তীব্র ভাঙন। এবছর বর্ষার প্রথম থেকেই শুরু হয়েছে ভাঙন। ইতিমধ্যে ফসলি জমিসহ বেশ কয়েকটি বাড়ীঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। প্রতি বছর ভাঙন শুরু হলে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় নেতা-কর্মীরা যমুনা পূর্বপাড়ে একটি স্থায়ী বাঁধ নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে যান। কিন্তু বর্ষা চলে গেলে অামরা সেটির অার কোন কার্যকর পদক্ষেপ দেখতে পাইনা। এখন পর্যন্তও ভাঙন প্রতিরোধে কোন উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ড।

Loading...