নাসিমের শূন্য আসনে নির্বাচন নিয়ে যা জানাল ইসি

0 209

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শূন্য হওয়া সিরাজগঞ্জ-১ আসনে ভোটের জন্য আরও ৯০ দিন সময় নেয়া হয়েছে। সংবিধান অনুযায়ী কোনো আসন শূন্য হলে সেখানে ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বিধান রয়েছে। কিন্তু দৈব-দুর্বিপাক দেখা দিলে শূন্য আসনে ভোটের জন্য আরও ৯০ দিন সময় নেয়ার বিধান আছে সংবিধানে। দেশে করোনাভাইরাসের সংক্রমণকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ‘দৈব-দুর্বিপাক’ মনে করায় পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করা হবে সিরাজগঞ্জ-১ আসনে।
সোমবার (২৭ জুলাই) নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছেন। প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় সংসদ সচিবালয় থেকে ১৬ জুন জারি করা ও ১৭ জুন গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তি মোতাবেক জাতীয় সংসদের সিরাজগঞ্জ-১ আসনটি ১৩ জুন শূন্য হওয়ায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১২৩-এর ৪ দফা অনুযায়ী, এই শূন্য পদ পূরণ করার জন্য ১০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে।

সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর ৪ দফার শর্তানুসারে প্রধান নির্বাচন কমিশনারের মতে, দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদ অর্থাৎ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উল্লিখিত শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না। এ অবস্থায় সিরাজগঞ্জ-১ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। নির্বাচনের সময়সূচি যথাসময়ে ঘোষণা করা হবে।

Loading...