চলতি বছরেই বিশ্বের গড় তাপমাত্রা দ্বিগুণ বাড়বে

0 14

চলতি বছরেই বিশ্বের গড় তাপমাত্রা দ্বিগুণ বাড়বে অর্থাৎ ‘গরম’ হবে। বিশ্বের কিছু অংশ এই তাপমাত্রা অন্যদের চেয়ে বেশি অনুভব করবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বৃহস্পতিবার (৯ জুলাই) বিশ্ব আবহাওয়া সংস্থা এ বিষয়ে সতর্ক করে জানিয়েছে, বিশ্বব্যাপী তাপমাত্রা আগামী পাঁচ বছরে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গবেষকরা বলেছেন, পৃথিবীর গড় বার্ষিক তাপমাত্রা ১৮৫০ দশকের তুলনায় ইতোমধ্যে ১ সেন্টের বেশি ছিল। পরবর্তী পাঁচ বছর এই স্তরটি প্রায় একইরকম থাকবে।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) যুক্তরাজ্যের মেট অফিস দ্বারা পরিচালিত নতুন পরিসংখ্যান অনুযায়ী, তাপমাত্রার এই স্তরটি লঙ্ঘিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তারা আরও ভবিষ্যদ্বাণী করে বলেন, সমুদ্রের স্তর বৃদ্ধির জন্য আগামী পাঁচ বছরে পশ্চিম ইউরোপ জুড়ে আরও বেশি ঝড় উঠবে। প্রকৃতির পরিবর্তনশীলতার পাশাপাশি মানুষের ক্রিয়াকলাপ থেকে কার্বন নিঃসরণের প্রভাব এবং করোনা মহামারিকালীন কার্বন নিঃসরণ কমে আসার উপর নির্ভর করে এই তাপমাত্রা বৃদ্ধির হার বিবেচনা করা হবে।

বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, ২০২০ সালে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা কম। এ সংস্থা জোর দিয়ে বলেন, কোভিড-১৯ সময়ে শিল্প ও অর্থনৈতিক স্থিতিশীলতা কার্বন নিঃসরণ কমিয়ে দিয়েছে

Loading...